Bartaman Patrika
রাজ্য
 

 মৃত্যুহীন জীবন...

একজন জন্মসন্ন্যাসী, ঠাকুর যাঁকে এই বলে বিশ্বাস করতেন, যে এই মহাপ্রাণটি জগতের হিতের জন্যে অবতীর্ণ হয়েছেন অনন্তের পরিমণ্ডল থেকে। ঠাকুর এও জানতেন তাঁর এই ধ্রুব শিষ্যটির শরীর বেশি দিন থাকবে না। স্বামীজিও সেকথা জানতেন কিন্তু তিনি সাধারণ পরিবেশে, সাধারণের মতো সাধারণ। তখন তাঁর কোনও অহঙ্কারই থাকত না।
বিশদ
 পরিব্রাজক বিবেকানন্দ

গুঞ্জন ঘোষ: শ্রীরামকৃষ্ণের দেহত্যাগের পর নরেন্দ্রনাথ স্বামী বিবেকানন্দরূপে ভারত পরিক্রমায় বেরিয়ে নিজেকে জানার সঙ্গে সঙ্গে জেনেছিলেন কোথায় ভারতের শক্তি আর কোথায় তার দুর্বলতা। আধ্যাত্মিকতার প্রাণকেন্দ্র ভারতবর্ষের লুপ্ত গৌরব পুনরুদ্ধারের সংকল্পে শিকাগো ধর্মমহাসভাকেই পাখির চোখ করলেন।
বিশদ

12th  January, 2019
মমতার পরবর্তী নির্দেশের অপেক্ষায় স্বাস্থ্যভবন
‘আয়ুষ্মান ভারত’ থেকে বেরিয়ে আসায় ‘স্বাস্থ্যসাথী’
প্রকল্পের কোনও সমস্যাই হবে না, দাবি কর্তাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার অভিযোগ তুলে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প থেকে বেরিয়ে আসার পর রাজ্য তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়ের স্বপ্নের প্রকল্প ‘স্বাস্থ্যসাথী’ স্বয়ংসম্পূর্ণভাবে রূপায়ণে কোন সমস্যা হবে না। এমনই দাবি স্বাস্থ্য দপ্তরের কর্তাদের।
বিশদ

12th  January, 2019
 তৃণমূলের ব্রিগেড সমাবেশে হাজির
থাকবেন ভিন রাজ্যের তিন মুখ্যমন্ত্রী

জানালেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৯ জানুয়ারি তৃণমূল কংগ্রেসের ব্রিগেড সমাবেশে অন্য রাজ্যের তিনজন মুখ্যমন্ত্রী অংশ নেবেন। শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্রিগেড সমাবেশে ভিন রাজ্যের বিভিন্ন দলের বেশ কয়েকজন প্রথম সারির নেতার আসার কথা জানিয়েছেন।
বিশদ

12th  January, 2019
লক্ষ্য ভোট, আত্মঘাতী চাষিদের পরিবারগুলিকে শহরে এনে সমাবেশের পরিকল্পনা সিপিএমের কৃষক সংগঠনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছর ধরে কৃষক আত্মহত্যার ঘটনাবলি নিয়ে রাজনৈতিক বিতর্ক গোটা দেশেই এখন তুঙ্গে। আসন্ন লোকসভা ভোটের আগে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারকে এব্যাপারে প্রায় সব বিরোধী দলই কাঠগড়ায় তুলে প্রতিদিনই তুলোধোনা করছে।
বিশদ

12th  January, 2019
শনি-রবি খোলা থাকছে উচ্চশিক্ষা বিভাগ
মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে
রিপোর্ট তৈরিতে ব্যস্ত শিক্ষাকর্তারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন রাজ্যের কলেজগুলির অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। কিন্তু কী নিয়ে সেই বৈঠক হবে, তা নিয়ে এখনও অন্ধকারে তাঁরা। এদিকে, বিকাশ ভবনের কর্তাদের মধ্যেও এই বৈঠক নিয়ে প্রবল টেনশন। কারণ বৈঠকের ‘অ্যাজেন্ডা’ কী, তা স্পষ্ট নয় কারও কাছে। বিশদ

12th  January, 2019
  ব্রিগেডে ৮ ফেব্রুয়ারি সভা করতে আসতে পারেন মোদি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৮ ফেব্রুয়ারি ব্রিডেগ প্যারেড গ্রাউন্ডে রাজনৈতিক সমাবেশ করতে আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার দিল্লিতে শুরু হওয়া দু’দিনের জাতীয় পরিষদের বৈঠকের মাঝে বঙ্গ নেতৃত্বকে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। যেখানে হাজির ছিলেন স্বয়ং নরেন্দ্র মোদি, দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ সহ তাবড় নেতা-মন্ত্রীরা।
বিশদ

12th  January, 2019
অমিত শাহকে রাজ্যে ভোটে লড়ার চ্যালেঞ্জ অভিষেকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৪২টি আসনের মধ্যে তিনি কোথায় দাঁড়াবেন, সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করুন। ওঁকে একাই সেখানে ভো-কাট্টা করব। ব্রিগেড সমাবেশের সমর্থনে আয়োজিত শ্যামবাজারের সভা থেকে শুক্রবার এভাবেই বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

12th  January, 2019
ধর্মঘটী শ্রমিক-কর্মচারী সংগঠনগুলি ফের মিছিলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরপর দু’দিন বিভিন্ন জায়গায় ভাঙচুর ও অবরোধের মাধ্যমে ধর্মঘট করেও ক্ষান্ত থাকছে না বাম ও ডানপন্থী শ্রমিক ও কর্মচারী সংগঠনগুলি। এবার তারা ধর্মঘটের সময় তাদের উপর পুলিশ ও শাসক দলের হামলার প্রতিবাদে ফের রাস্তায় নামল।
বিশদ

12th  January, 2019
রাজ্যে পঞ্চায়েত স্তরে ক্যাম্প করে কাস্ট সার্টিফিকেট দেওয়া শুরু

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: কয়েকদিন আগেই বোলপুরে বীরভূম জেলা প্রশাসনিক বৈঠকে জাতিগত শংসাপত্র বা কাস্ট সার্টিফিকেট বিলি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য ছিল, বিভিন্ন জেলায় কাস্ট সার্টিফিকেট পেতে লোকজনকে সমস্যায় পড়তে হচ্ছে।
বিশদ

12th  January, 2019
কারিগরি সমস্যায় কেএমডিএ-র অবসরপ্রাপ্তদের পেনশন হল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি তরফে অনুমোদনে কারিগরি সমস্যার কারণে শুক্রবারও পেনশন হল না কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (কেএমডিএ) অবসরপ্রাপ্ত কর্মীদের। তবে এদিনই অর্থ দপ্তরের তরফে সংশ্লিষ্ট খাতে টাকা রিলিজ করে দেওয়া হয়েছে।
বিশদ

12th  January, 2019
স্বাস্থ্য বিমার সুবিধা দিতে স্বর্ণশিল্পীদের ‘পরিচয় কার্ড’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বর্ণশিল্পীদের জন্য ‘পরিচয় কার্ড’ নিয়ে এল দেশের স্বর্ণ ব্যবসায়ীদের বৃহত্তম সংগঠন জেম অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল। যে কারিগররা ওই কার্ড পাবেন, তাঁদের স্বাস্থ্য বিমার সুযোগ দেওয়া হবে। ফলে রাজ্যের লক্ষাধিক মানুষ উপকৃত হবেন বলে দাবি করেছে ওই সংগঠনটি।
বিশদ

12th  January, 2019
চিটফান্ড কর্তার জেল হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়।
বিশদ

12th  January, 2019
রাজ্যের টাকা নিয়ে কেন্দ্রের প্রচার, মোদিকে
তোপ দেগে আয়ুষ্মান ভারত ছাড়লেন মমতা

দেবাঞ্জন দাস, কৃষ্ণনগর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সম্বলিত চিঠি বাড়ি বাড়ি পাঠিয়ে কেন্দ্রের ঢক্কানিনাদের প্রতিবাদে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প ছেড়ে বেরিয়ে এলেন ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই প্রকল্পে রাজ্যের অংশীদারিত্ব প্রত্যাহার করে নিলেন তিনি। বৃহস্পতিবার কৃষ্ণনগর কলেজ ময়দানে সরকারি পরিষেবা প্রদান সভার মঞ্চ থেকে ক্ষোভ আর অসন্তোষ উগরে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, এই প্রকল্পে ৪০ শতাংশ অর্থ আমরা খরচ করি। অথচ রাজ্যকে কিছু না জানিয়ে বাড়ি বাড়ি চিঠি পাঠানো হচ্ছে। চিঠিতে প্রধানমন্ত্রীর ছবির সঙ্গে লোগোটা দেখেছেন? পদ্মফুলের মতো। সরকারি খরচে দলের প্রচার! অথচ এই প্রকল্পে ২০১৮ সালে ৬২৫ কোটি টাকা দিয়েছি আমরা।
বিশদ

11th  January, 2019
বই-পড়ুয়াদের জন্য সুখবর
রাজ্যের সরকারি গ্রন্থাগারে
সদস্য ফি উঠে যাচ্ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মানুষকে আর সরকারি গ্রন্থাগারের সদস্য হওয়ার জন্য কোনও ফি দিতে হবে না। গ্রন্থাগার পরিষেবা একেবারে নিঃশুল্ক করে দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এতদিন কেবল শিশু সদস্যদের এই সুবিধা দিয়ে এসেছে সরকার। এবার ১৮ বছরের বেশি বয়সের সব সদস্যই এই সুযোগ পেতে চলেছে।
বিশদ

11th  January, 2019

Pages: 12345

একনজরে
শারজা, ১৫ জানুয়ারি: এএফসি এশিয়ান কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ভারতের পারফরম্যান্স বাকিদের প্রশংসা আদায় করে নিয়েছে। সোমবার এই মন্তব্য করেন বিদায়ী কোচ স্টিভন ...

লন্ডন, ১৫ জানুয়ারি (এএফপি): ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন পেল না খসড়া ব্রেক্সিট চুক্তি। মঙ্গলবার সংসদে ঐতিহাসিক ভোটাভুটিতে হেরে গেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। ফলে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার বিষয়টি ফের ঝুলে রইল। তুমুল বিরোধিতার কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রীর খসড়া চুক্তিটি অনুমোদন না পাওয়ার সম্ভাবনাই ...

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: সীমান্তে চীন ও পাকিস্তানের বাড়বাড়ন্ত ঠেকাতে এবার সশস্ত্র কোয়াডকপ্টার (সশস্ত্র ড্রোন) তৈরি করে ফেলেছে ভারতীয় বায়ুসেনা। চীন ও পাকিস্তানের সঙ্গে বিতর্কিত সীমান্তে অপারেশনাল চাহিদা পূরণ করাই এর অন্যতম লক্ষ্য। ১১ জানুয়ারি নয়াদিল্লিতে সেনা প্রযুক্তি সেমিনার ২০১৯-এ এই ...

বিএনএ, রায়গঞ্জ: পৃথক দু’টি ঘটনায় এক স্কুল ছাত্রী ও এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। অপর দিকে, মোটর বাইকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস ও মৃতদের পরিবার সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে হেমতাবাদ থানার সমসপুর গ্রামে এক স্কুল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা
১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৬: অভিনেতা কবির বেদির জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৮ টাকা ৭১.৯৮ টাকা
পাউন্ড ৮৯.৯৬ টাকা ৯৩.২১ টাকা
ইউরো ৭৯.৯৪ টাকা ৮২.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ মাঘ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী ৪৫/৫৫ রাত্রি ১২/৪৫। নক্ষত্র- অশ্বিনী ১৮/৫২ দিবা ১/৫৬, সূ উ ৬/২৩/৫, অ ৫/৮/৩৭, অমৃতযোগ দিবা ঘ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৬ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/২৪ মধ্যে। রাত্রি ৬/০ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/১৮ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১/৬ গতে ২/২৬ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৪৬ গতে ৮/২৬ মধ্যে।
 
৩০ পৌষ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী রাত্রি ৭/৪৭/৩১। অশ্বিনীনক্ষত্র ৯/৪৮/৩৭। সূ উ ৬/২৪/২৭, অ ৫/৬/৪৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/১০ মধ্যে ও ঘ ৭/৫০/২৯ থেকে ঘ ১১/২৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪৬/৪০ থেকে ঘ ৮/৩৯/৫১ মধ্যে ও ৯/৩৩/১ থেকে ১২/১২/৩৫ মধ্যে ও ১/৫৮/৫৬ থেকে ৩/৪৫/১৯ মধ্যে ও ৫/৩১/৪০ থেকে ৬/২৪/৩৪ মধ্যে। বারবেলা ৭/৪৪/৪৪ থেকে ৯/৫/১ মধ্যে, কালবেলা ১/৫/৫২ থেকে ঘ ২/২৬/৯ মধ্যে, কালরাত্রি ৬/৪৬/২৬ থেকে ঘ ৮/২৬/৯ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। বৃষ: কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি। মিথুন: শরীর-স্বাস্থ্য ভালো যাবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র ...বিশদ

07:03:20 PM

অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

03:26:38 PM